আজ ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | বিকাল ৪:৫৪

  • বাংলা English
সদ্য :

☉ পদ্মা সেতু উদ্ধোধন উপলক্ষে প্রশাসনের কর্মসূচি প্রণয়নে প্রস্তুতি সভা☉ এডিপির কোটি টাকার কাজ ভাগ ভাটোয়ারার অভিযোগে উপজেলা প্রকৌশলীর বিরুদ্ধে অশ্লীল মিছিল☉ পদ্মাসেতুর উদ্বোধন উপলক্ষে মুক্তিযোদ্ধাদের আনন্দ র‌্যালি☉ পূর্ব শত্রুতার জেরে কলেজ ছাত্রকে কুপিয়ে জখম☉ প্রধান মন্ত্রীর ১০টি উদ্ভাবনী উদ্যোগ নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত☉ কলেজ শিক্ষদের ওপর হামলার প্রতিবাদে কর্মবিরতি ও মানববন্ধন☉ পিরোজপুর-৩ আসনে আ’লীগ মনোনয়ন প্রত্যাশীর সাংবাদিকদের সাথে মতবিনিময়☉ শীঘ্রই মঠবাড়িয়াবাসী ১০০শয্যা বিশিষ্ট হাসপাতালের চিকিৎসা সেবা পাচ্ছেন…ডাঃ রুস্তুম আলী ফরাজী এমপি :☉ মঠবাড়িয়ায় ছাত্রলীগের সাবেক এক নেতাকে পাথরঘাটা থানার একটি ডাকাতি মামলায় শোন এ্যারেস্ট দেখানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ☉ মিরুখালীতে প্রতিপক্ষের হামলায় টেঁটাবিদ্ধসহ আহত-৪

স্টাফ রিপোর্টার: আগামী ২৫জুন কোটি বাঙালীর গর্ব ও অহংকারের স্বপ্নের পদ্মা, দৃশ্যমান পদ্মা সেতুর আনুষ্ঠানিক ভাবে শুভ উদ্ধোধন হতে যাচ্ছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক ভাবে ঝমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে এ সেতুর উদ্বোধন করবেন। ওইদিন মঠবাড়িয়া উপজেলা প্রশাসনের আয়োজনের বিভিন্ন কর্মসূচি প্রণয়নে এক প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (২১ জুন) দুপুরে উপজেলা পরিষদ মিলনায়াতনে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক ঊর্মি ভৌমিকের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- মঠবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ গোলাম মোস্তফা, বীর মুক্তিযোদ্ধা এমাদুল হক খান, সরকারি হাতেম আলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রুহুল আমিন, মহিউদ্দিন আহম্মেদ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আজিম উল হক, উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নাসির উদ্দিন, মঠবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি মিজানুর রহমান মিজু প্রমুখ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রীর এ সেতুর উদ্বোধনের মধ্য দিয়ে গোটা দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষের মধ্যে সেতু বন্ধন সৃষ্টি হল। দেশের অন্যতম মেগাপ্রকল্প হিসেবে দেশের অর্থায়নেই স্বপ্নের পদ্মা সেতু নির্মাণ সম্পন্ন হয়েছে। ২৫ জুন উদ্বোধনের দিনটি আমাদের স্মরণীয় হয়ে থাকবে। এজন্য মঠবাড়িয়ায় জাঁকজমকভাবে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হবে। এ উপলক্ষে ওইদিন সকালে প্রধানমন্ত্রীর অনুষ্ঠানস্থল থেকে আনুষ্ঠানিক উদ্বোধনের পর পরই বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হবে। এরপর উপজেলা পরিষদ লিনায়াতনে আলোচনা সভা, সিলেটে বন্যায় নিহতদের স্মরণ ও পাণি বন্দীদের জন্য দোয়া মিলাদ এবং সন্ধ্যায় এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

স্টাফ রিপোর্টার: পিরোজপুরের মঠবাড়িয়ায় বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) র বিভিন্ন প্রকল্পের এক কোটি টাকার কাজ টেন্ডার ছাড়াই উপজেলা প্রকৌশলী তার পছন্দের ঠিকাদারদের মধ্যে ভাগ ভাটোয়ারা করে দেয়ার অভিযোগ ওঠেছে। ওপেন টেন্ডার ছাড়া বিভিন্ন প্রকল্পের কাজ প্রভাবশালী ঠিকাদারদের পাইয়ে দেয়ায় সরকার কয়েক হাজার টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে বলে অভিযোগ করেছে। এছাড়া ওই টেন্ডার প্রক্রিয়া বাতিল করে নতুন করে টেন্ডার প্রক্রিয়ায় লটারীর মাধ্যমে বিভিন্ন প্রকল্পের কাজ বন্টনের দাবিতে সোমবার (২০ জুন) দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গনে কাজ বঞ্চিত ঠিকাদার, যুবলীগ ও ছাত্রলীগ নেতা কর্মিরা উপজেলা প্রকৌশলীর অপসারণের দাবীতে অশ্লীল মিছিল করেছে। মিছিল শেষে পরিষদ প্রাঙ্গনে এক সমাবেশে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা প্রবীণ আওয়মীলীগ নেতা এমাদুল হক খান, ঠিকাদার শফিক ফরাজী, ছাত্রলীগ নেতা রাসেল জমাদ্দার, আল-আমিন মল্লিক ও প্রভাত রায় প্রিন্স প্রমূখ।
বক্তারা বলেন- চলতি ২০২১-২০২২অর্থ বছরের এডিবির উপজেলা ও ইউনিয়ন পরিষদ উন্নয়ন তহবিলের এক কোটি টাকার বিভিন্ন প্রকল্পের কাজ রোববার উপজেলা প্রকৌশলী তার কার্যালয়ে টেন্ডার ছাড়াই গোপনে তার পছন্দের ঠিকাদারদের মাঝে ভাগ বন্টন করেন। এতে সরকারের কয়েক হাজার টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়।
উপজেলা প্রকৌশলী কাজী আবু সাইদ মোঃ জসিম তার বিরুদ্ধে আনীত সকল অভিযোগ মিথ্যা ও বানোয়াট দাবী করে বলেন- যারা মিছিল করেছে তারা কারো না কারো প্ররোচনায় না বুঝে করেছে। মাসিক সমন্বয় সভার সিদ্ধান্ত মোতাবেক জনগুরুত্বপূর্ন ও জনস্বার্থ বিবেচনায় এডিবির ওই টাকার ১৬টি প্যাকেজে পিআইসি ও আরএফকিউ পদ্ধতিতে টেন্ডার প্রক্রিয়ায় কাজ বন্টন করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ঊর্মি ভৌমিক বলেন- উপজেলা পরিষদ ও ইউনিয়ন তহবিলের টাকার কাজ বিধি বিধান অনুযায়ী কাজ বন্টন করা হয়েছে।

স্টাফ রিপোর্টার: আগামী ২৫জুন স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে আনন্দ র‌্যালি করেছে পিরোজপুরের মঠবাড়িয়া মুক্তিযোদ্ধা সংসদ ও সন্তান কমান্ড। দক্ষিণ এশিয়ার সর্ব বৃহৎ এ সেতুর স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে র‌্যালিটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সন্তান, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, কেএম লতিফ ইনষ্টিটিউশনের কোমলমতি শিক্ষার্থী, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশগ্রহন করেন। পরে উপজেলা পরিষদের বঙ্গবন্ধুর মূর‌্যাল চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মঠবাড়িয়া উপজেলা কমান্ডের দায়িত্ব প্রাপ্ত প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ঊর্মি ভৌমিকের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন- উপজেলা চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা সন্তান রিয়াজ উদ্দিন আহম্মেদ, যুদ্ধকালীন কমান্ডার মজিবুল হক খান মজনু, এমাদুল হক খান, সাবেক কমান্ডার বাচ্চু মিয়া আকন, রফিকুল ইসলাম জালাল, হাবিবুর রহমান শরীফ প্রমূখ।

স্টাফ রিপোর্টার : পিরোজপুরের মঠবাড়িয়া পৌর শহরে আজ মঙ্গলবার দুপুরে পূর্ব বিরোধের জের ধরে কলেজ ছাত্র সাগর খাঁন(১৯)কে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষরা।স্বজনরা গুরুতর আহত সাগরকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পথেও হামলাকারীরা দ্বিতীয় দফায় তার ওপর হামলার চেষ্ঠা চালালে ব্যর্থ হয়।পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তির পর কলেজ ছাত্রের অবস্থার অবনতি হাসপাতালের কর্মরত চিকিৎসক তাকে বরিশাল শেবাচিম হাসপাতালে স্থানান্তর করে।আহত সাগর পৌরশহরের ২নং ওয়ার্ড মহিলা কলেজ পাড়ার দেলোয়ার খানের পুত্র ও মঠবাড়িয়া সরকারী কলেজের একাদশ শ্রেনীর ছাত্র।

আহত সুত্রে জানাযায়-পৌর শহরের ৮নং ওয়ার্ড সবুজ নগর এলাকার মৃত ফুল মিয়া গাজীর পুত্র সজিব ও জাকিরের সাথে সাগরের পূর্বে মারামারির ঘটনাকে কেন্দ্র করে বিরোধ চলছিল। আজ দুপুরে কলেজ ছাত্র সাগর শহর হতে শহীদ মোস্তফা খেলার মাঠ দিয়ে বাড়ি ফিরছিল।এময় পূর্বে ওৎ পেতে থাকা সজিব ,জাকির ও রুহুলসহ ৪/৫জনের একটি দল ধাড়ালো অস্ত্র দিয়ে সাগরকে আঘাত করলে ডান হাত ও পিঠে গুরতর জখম হয়।
মঠবাড়িয়া থানার সেকেন্ড অফিসার সাব ইন্সপেক্টর আব্দুল কুদুস জানান-খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শণ করি।এ ব্যাপারে লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।তিনি আরও জানান- যারা এ ঘটনার সাথে জড়িত তাদেরকে পূর্বে সাগর কুপিয়ে জখম করেছিল। ওই ঘটনায় থানায় মামলাও তদন্তনাধীন আছে।

স্টাফ রিপোর্টার ঃ পিরোজপুরের মঠবাড়িয়ায় প্রধান মন্ত্রীর ১০টি উদ্ভাবনী উদ্যোগ নিয়ে উপজেলা পর্যায়ে দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষিঠত হয়।আজ মঙ্গলবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত উপজেলা পরিষদ হলরুমে ফ্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল প্লাটফর্মে জুমের মাধ্যমে এ কর্মশালার শুভ উদ্বোধন করেন পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান। এসময উপজেলা নির্বাহী কর্মকর্তা উর্মি ভৌমিকের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আরিফুল রহমান সিফাত নারী ভাইস চেয়ারম্যান এড.নাছরিন জাহান, সরকারী কলেজের অধ্যক্ষ গোলাম মোস্তফা,সহকারী কমিশনার (ভূমি)শাখাওয়াত জামিল সৈকত,ইউপি চেয়ারম্যান রিয়াজুল আলম ঝনো।কর্মশালায় প্রধান মন্ত্রীর ১০টি উদ্ভাবনী উদ্যোগ নিয়ে বিশদ আলেচনা করা হয় বিভিন্ন সুপারিশমালা পেশ করা হয়। উপজেলা পর্য়ায় এ কর্মশালায় সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,জনপ্রতিনিধি,শিক্ষক ও গণমাধ্যমের ৫০জন অংশ গ্রহন করেন।

স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের গফরগাঁও সরকারি কলেজে কর্মরত বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে পিরোজপুরের মঠবাড়িয়ায় কর্মবিরতি ও মানববন্ধন পালিত হয়েছে। রোববার (১২ জুন) সকালে কলেজ সড়কে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি মঠবাড়িয়া সরকারি কলেজ ইউনিটে এ কর্মসূচির আয়োজন করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি প্রফেসর গোলাম মোস্তফা।
প্রতিবাদ সভায় সরকারি কলেজের সহকারী অধ্যাপক পবিত্র কুমার মন্ডল এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি মঠবাড়িয়া সরকারি কলেজ ইউনিট শাখার সভাপতি শতাব্দী রানী, সাধারণ সম্পাদক মিল্টন কুমার ঢালী, প্রভাষক মোহসেনুল মান্না প্রমূখ।

স্টাফ রিপোর্টার: আগামী জাতীয় সংসদ নির্বাচনে পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) আসনে নৌকার মাঝি হতে চান বঙ্গবন্ধুর নাতি বাংলাদেশ নৌবাহিনীর কমান্ডার (অবঃ) আহমেদ সাব্বির নায়হান পাশা। রোববার (১২ জুন) দুপুরে পিরোজপুরের মঠবাড়িয়া প্রেসক্লাবে এক মতবিনিময় সভায় নির্বাচনে আ’লীগের মনোনায়ন প্রত্যাশী বলে জানান। পাশা বাংলাদেশ আ’লীগ কেন্দ্রীয় কার্যকরী সংসদের উপদেষ্টা পরিষদের সদস্য ও ষ্ট্যান্ডার্ড ব্যাংকের চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই কাজী আকরাম হোসাইনের ভাগ্নে এবং উপজেলার সাপলেজা ইউনিয়নের খেতাছিরা গ্রামের বিশিষ্ট ব্যববসায়ি মরহুম আবদুল মান্নানের ছেলে।
এসময় উপস্থিত ছিলেন পৌর আ’লীগের সিনিয়র সহ-সভাপতি মো. হেমায়েত উদ্দিন, সাপলেজা ইউনিয়ন যুবলীগের সভাপতি পলাশ জমাদ্দার ও সাধারণ সম্পাদক ফারুক পাহলান প্রমূখ।
আহমেদ সাব্বির নায়হান পাশা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী নেতৃত্বে দেশের সব সেক্টরের উন্নয়ন হচ্ছে। তার নেতৃত্বে দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। তিনি জানান, আমি মঠবাড়িয়ার মাটি ও মানুষের উন্নয়নে কাজ করতে চাই। আগামী প্রজন্মকে যুগোপযোগী করে গড়ে তুলতে চাই যাতে তারা দেশকে এগিয়ে নিতে পারে। দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমি এ আসন থেকে আমাগী নির্বাচনে মনোনয়ন চাইব।

স্টাফ রিপোর্টার:  জাতীয় সংসদের হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও পিরোজপুর-৩ আসনের সংসদ সদস্য ডাঃ রুস্তুম আলী ফরাজী বলেছেন স্বাস্থ্য সেবাকে জনগণের দোর গোড়ায় পৌছে দেয়ার লক্ষে ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ১০০শয্যায় উন্নীত করা হয়েছে।এজন্য টেন্ডার প্রক্রিয়া শেষ হয়েছে। খুব শীঘ্রই পুরাতন ভবন  নিলামের মাধ্যমে অপসারণ ওই স্থানে নতুন ভবন নির্মানের কাজ শুরু করা হবে। ডাঃ রুস্তুম আলী ফরাজী এমপি আজ বৃহস্পতিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উচ্ছ ক্ষমতা সম্পন্ন অত্যাধুনিক ডিজিটাল এক্সরে মেশিন চালু অনুষ্ঠানে অনুষ্ঠানিকভাবে ফিতা কেটে উদ্ধোধন শেষে প্রধান অতিথির ভাষনে একথা বলেন।তিনি আরও বলেন-অনুমোদনবিহীন ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টারের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিদেশ দেয়া হয়েছে। অফিস চলাকালী সময়ে ক্লিনিক ও ডায়গনষ্টিক সেন্টরের দালালরা যাতে হাসপাতালের মধ্যে প্রবেশ করতে না পারে এজন্য দালালদের চিহ্নিত করে এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করতেও উপজেলা প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে। প্রধান অতিথি হাসপাতালের ভর্তি রোগীদের সুপেয় পানি,হাসপাতালের সীমানা নির্ধারণী মাপেরও নির্দেশ দেন। এসময় প্রধান অতিথি ডাঃ ফরাজী এমপি হাসপাতালের শিশু ওয়ার্ডের বেবী ওয়ারমার মেশিনেরও উদ্বোধন করেন ও হাসপাতালের অভ্যন্তরে বিভিন্ন কক্ষ পরিদর্শণ করেন।

পরে তিনি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পণা কর্মকর্তার কক্ষে কর্মরত মেডিকেল অফিসার,  নার্সদের সাথে মত বিনিময় করেন। পরে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পণা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ সরোয়ার হোসেন খান এর সভাপতিত্বে স্বাস্থ্য সেবা কমিটির সভা অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন- উপজেলা সহকারি কমিশণার (ভূমি) সাখাওয়াত জামিল সৈকত, মঠবাড়িয়া থানার ওসি মুহা. নূরুল ইসলাম বাদল, আবাসিক মেডিকেল অফিসার সাজ্জাদ হোসেন, প্রেসক্রাবের সভাপতি মিজানুর রহমান মিজু সাংবাদিক মজিবর রহমান প্রমূখ। ওই সভায় অনুমোদনহীন অবৈধ ক্লিনিক,ডায়াগনস্টি  সেন্টারের বিরুদ্ধে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহন,দালালের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাসহ স্বাস্থ্য সেবা মান উন্নয়নে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়।

Add
Add
Add
Add

ফেইসবুকে আমরা

পুরাতন খবর

SatSunMonTueWedThuFri
    123
45678910
11121314151617
18192021222324
252627282930 
       
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30      
   1234
567891011
12131415161718
19202122232425
262728293031 
       
   1234
567891011
12131415161718
19202122232425
262728    
       
1234567
891011121314
15161718192021
22232425262728
293031    
       
    123
45678910
11121314151617
18192021222324
25262728293031
       
  12345
6789101112
13141516171819
20212223242526
27282930   
       
      1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031     
    123
45678910
11121314151617
18192021222324
252627282930 
       
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031   
       
     12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31      
   1234
567891011
12131415161718
2627282930  
       
1234567
891011121314
15161718192021
22232425262728
293031    
       
     12
10111213141516
17181920212223
24252627282930
       
  12345
6789101112
2728293031  
       
  12345
6789101112
13141516171819
20212223242526
2728     
       
      1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031     
   1234
567891011
12131415161718
262728293031 
       
78910111213
21222324252627
282930    
       
     12
3456789
17181920212223
24252627282930
31      
   1234
567891011
12131415161718
       
891011121314
15161718192021
22232425262728
293031    
       
    123
11121314151617
18192021222324
25262728293031
       
  12345
20212223242526
27282930   
       
      1
9101112131415
23242526272829
3031     
    123
45678910
11121314151617
18192021222324
252627282930 
       
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031   
       
1234567
15161718192021
22232425262728
29      
       
    123
45678910
11121314151617
18192021222324
25262728293031
       
 123456
14151617181920
21222324252627
28293031   
       
      1
9101112131415
16171819202122
30      
   1234
567891011
262728293031 
       
14151617181920
21222324252627
282930    
       
     12
3456789
10111213141516
24252627282930
31      
  12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
       
1234567
15161718192021
22232425262728
2930     
       
    123
45678910
11121314151617
18192021222324
25262728293031
       
  12345
6789101112
13141516171819
27282930   
       
      1
2345678
9101112131415
16171819202122
3031     
      1
2345678
9101112131415
16171819202122
232425262728 
       
   1234
567891011
19202122232425
262728293031 
       
293031    
       
     12
10111213141516
17181920212223
       
  12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
       
2930     
       
    123
18192021222324
       
28293031   
       
      1
16171819202122
30      
   1234
12131415161718
19202122232425
262728293031 
       
78910111213
282930    
       
     12
3456789
31      
     12
3456789
17181920212223
2425262728  
       
      1
23242526272829
3031     
 123456
78910111213
28293031